fbpx

Brand Practitioners Bangladesh গ্রুপে Nusrat Jahan আপু পোস্ট দিয়ে জানতে চেয়েছিলেন কিভাবে বেসিক ডিজিটাল মার্কেটিং এর বাইরে গিয়ে প্লাটফর্ম, প্রসেস, সিস্টেম ইত্যাদি সম্পর্কে ইন-ডেপথে শেখা যেতে পারে। 

পোস্টটাতে আমাকে বেশ কয়েকজন ট্যাগ করেছেন…তাই এই লেখাটা লিখছি প্রধাণত সিরিয়াস প্রফেশনালদের জন্য। 

বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং এখনো অনেকটা Iceberg এর মতো - আমরা পানির উপরে থাকা মাত্র 5% কাজে লাগাচ্ছি, কিন্তু পানির নিচে এর কি বিশালত্ব সেটা অনুধাবনই করতে পারছি না। 

ডিজিটাল মার্কেটিং শিখতে গেলে প্রথমেই টুলস এর কথা চলে আসে - Facebook Ads Manager, Google Ads, SEO ইত্যাদি। এগুলো নিয়েই আমাদের চারপাশে এত শোরগোল। 

কিন্তু এগুলো তো ডিজিটাল মার্কেটিং এর জাস্ট “Digital” পার্ট, “Marketing” পার্টটা কোথায় জানি হারিয়ে যাচ্ছে!

ডিজিটাল মার্কেটিং তো আসলে ডিজিটাল চ্যানেল ব্যবহার করে মার্কেটিং। আজকে “ডিজিটাল” মার্কেটিং ট্রেন্ড, কয়েক বছরের মধ্যেই “ডিজিটাল” এর জায়গা দখল করে নেবে “Metaverse” Marketing, তারপর “Web3” Marketing।

এগুলোকে একসাথে বোঝানোর জন্য আমি ইদানিং একটা টার্ম ব্যবহার করা শুরু করেছি, সেটা হচ্ছে - “Virtual Marketing (ভার্চুয়াল মার্কেটিং)” .

Virtual Marketing = Digital Marketing + Metaverse Marketing + Web3 Marketing

(Virtual Marketing নিয়ে সামনে ডিটেইলস লিখবো)

তো মার্কেটিংটাকে সবচেয়ে বেশি গুরুত্ব না দিয়ে আমরা যদি শুধু “ডিজিটাল” prefix নিয়েই পড়ে থাকি, তাহলে তো কিছুদিনের মধ্যেই obsolete হয়ে যেতে হবে, তাই না? 

সো, আমাদেরকে ভাল করে “মার্কেটিং” শিখতে হবে।

আমাদেরকে মার্কেট রিসার্চ শিখতে হবে, Consumer Behavior, IMC এগুলো একটু শিখে নিতে হবে। এই শেখাটার জন্য যদি ফরমাল এডুকেশন নিতে পারেন তাহলে তো অসাধারণ। সেটা সম্ভব না হলেও ইন্টারনেট নামক “Library of Alexandria” আছে। ইন্টারনেট দিয়ে শুধুমাত্র ফেইসবুক, ইন্সটাগ্রাম, টিকটক না চালিয়ে আরো অনেক কাজেই ব্যবহার করা সম্ভব।

Easy to implement hacks to improve traffic,

conversion and revenue online!

GET YOUR

FREE COPY NOW!

পরবর্তী পয়েন্ট - ইন্টারনেট কাজে লাগিয়ে ডিজিটাল মার্কেটিং এর উপর বিখ্যাত কিছু বই এর নাম জানলাম, লোকাল-গ্লোবাল বিভিন্ন এডুটেক কোম্পানির কোর্সে এনরোল করলাম, কিন্তু সবাই তো শুধু একই বেসিক নিয়েই কথা বলছে। সব জায়গাতেই শুধু Digital Marketing Fundamentals, Facebook Ad, Google Ads, SEO এইসবই। 

তো এক্সপার্ট হবার জন্য এডভান্সড স্কিল ডেভেলপ করার রিসোর্স কোথায় পাব?

এই জায়গাটা খুব ক্রিটিকাল একটা জায়গা। আমি যেহেতু বেশ কয়েকবছর ধরে সরাসরি ইলার্নিং এর সাথে জড়িত আছি, আমার এক্সপেরিয়েন্স থেকে কিছু insight আপনার সাথে শেয়ার করি। এটা আমাদেরকে বুঝতে সাহায্য করবে আসলে গ্যাপটা কোথায় হচ্ছে।

ব্র্যান্ড প্র্যাক্টিশনার হিসেবে আমরা সবাই জানি যে মার্কেটে কি পরিমাণ Supply তৈরি হবে সেটা নির্ভর করে Demand এর উপর।

আমাদের দেশে ডিজিটাল মার্কেটিং কোর্স বা রিসোর্স এর চাহিদা এখন পর্যন্ত সবচেয়ে বেশি student, freelancers, এফকমার্স উদ্যোক্তাদের মাঝে। এবং এই সিংহভাগ গ্রুপেরই ডিমান্ড হচ্ছে 500 - 1500 টাকার মধ্যে, মোটামুটি বেসিক থেকে মিডিয়াম লেভেলের প্রি-রেকর্ডেড অনলাইন কোর্স, অথবা ম্যাক্সিমাম 3000 - 5000 টাকার মধ্যে ফিজিক্যাল ট্রেইনিং যেখানে টুলস হাতে কলমে শেখানো হবে। 

যারা এডুটেক বিজনেসের সাথে জড়িতে, তারা দেখতে পাচ্ছে TG এর চাহিদা উপরের জিনিসগুলো। সুতরাং তারাও সেভাবেই কোর্স আনছে, ট্রেইনিং আনছে। 

আনফরচুনেটলি, আমাদের দেশে একটু যারা এক্সপেরিয়েন্সড, মিড-লেভেলে, তাদের বেশিরভাগের মধ্যেই লার্নিং এর পিছনে ইফোর্ট-সময় দেবার প্রতি একধরণের ব্যারিয়ার কাজ করে। (কেন এই ব্যারিয়ার, কিভাবে সেটা দূর করা যায় সেটা নিয়ে একটা আলাদা গুরুত্বপূর্ণ আলোচনা হতে পারে, তবে আপাতত আজকের টপিকে ফোকাস থাকি)।

তো যেহেতু আমাদের দেশে এডভান্সড ডিজিটাল মার্কেটিং টপিকের মার্কেট নাই, সুতরাং এটা নিয়ে রিসোর্স তৈরি করারও আগ্রহ আমাদের কম, এটাই স্বাভাবিক।

একটা প্র্যাক্টিকাল উদাহরণ দেই - কিছুদিন আগে আমি বাংলাদেশে প্রথমবারের মত ‘Digital Marketing Strategy” এর উপর একটা এডভান্সড লাইভ ট্রেইনিং প্রোগ্রাম রান করি। ছয় সপ্তাহের এই এক্সটেনসিভ ট্রেইনিং এবং মেন্টরশীপ প্রোগ্রামটার অন্যতম শর্ত ছিল মিনিমাম তিন বছরের এক্সপেরিয়েন্সড না হলে এপ্লাই করা যাবে না। এবং আমি অনেক যাচাই বাছাই করে শখানেক এপ্লিকেশন থেকে বাছাই করে 25 জনকে এই ট্রেইনিং এ পার্টিসিপেট করার সুযোগ দিয়েছিলাম। 

ডিজিটাল মার্কেটিং “Strategy” এর উপর ট্রেইনিং না করিয়ে যদি বেসিক ডিজিটাল মার্কেটিং এর উপর প্রি-রেকর্ডেড কোর্স করাতাম, তাহলে সেখানে আরো বেশি এওয়ারনেস তৈরি হতো, বেশি এনগেজমেন্ট হতো, আরো অনেকেই জানতো। 

ট্রেইনিং বা কোর্স করানোটা আমার প্যাশন, প্রফেশন না। পেশায় আমি একজন software engineer turned business strategist. জবের পাশাপাশি অবসর সময়ে আমার প্রধান ফোকাস স্ট্র্যাটেজি কনসাল্টিং। ট্রেইনিং, কোর্স, মেন্টরশীপ, ব্লগ, সোশ্যাল মিডিয়াতে লেখালেখি এগুলো কমিউনিটিতে কনট্রিবিউট করার কমিটমেন্ট থেকে করা। তাই আমি খুব নিশ একটা সেগমেন্ট নিয়ে মনের আনন্দে ট্রেইনিং করিয়েছি। 

এই কাজটা তো একটা এডুটেক প্লাটফর্ম এর জন্য financially viable না। তাই আমরা লোকাল-গ্লোবাল নামকরা এডুটেকে গেলে বেসিক থেকে মিডিয়াম কোর্সই দেখতে পাই।

নেক্সট প্রশ্ন, তাহলে কি দুনিয়াতে এডভান্সড শেখার রিসোর্স নেই?

উত্তর - আলবৎ আছে। 

আমাদেরকে এজন্য সারফেস স্ক্রাচ করা বাদ দিয়ে গভীরে ডুব দিতে হবে। কমন প্লাটফর্মগুলো এর বাইরে গিয়ে ঘাটাঘাটি করতে হবে। ইন্টারনেটের হাইওয়ে ছেড়ে বের হয়ে কানাগলি গুলোতে ঢু মারতে হবে। Generlist দের কাছে শেখার চিন্তা বাদ দিয়ে Specialist দের কাছে যেতে হবে। 

Nusrat আপু জানতে চেয়েছিলেন কিভাবে শিখবেন, কোথা থেকে শিখবেন?

আমি বলবো, আমাদেরকে বিভিন্ন জনের কাছ থেকে শিখতে হবে। ইন্ডাস্ট্রিতে যারা এক্সপার্ট তাদের কাছ থেকে শিখতে হবে। যেই টপিকে যে বিশ্বের সেরা তার কাছ থেকে শিখতে হবে। 

Learn a LITTLE about LOT of things. 

Learn a LOT about FEW things.

আপনাকে ডেভেলপ করতে হবে T Shaped Skill।

অর্থাৎ Broad এরিয়ার যত বেশি সম্ভব টপিক সম্পর্কে inch-deep knowledge রাখতে হবে। আর খুব স্পেসিফিক একটা-দুইটা এরিয়া বেছে নিয়ে সেখানে mile-deep expertise তৈরি করতে হবে।

Social Media Marketing, Digital Advertising, Email Marketing শিখতে চান? ডিজিটাল মার্কেটিং শেখার জন্য বিশ্বের অন্যতম নামকরা প্লাটফর্ম DigitalMarketer এর ফাউন্ডার Ryan Deiss এর কাছ থেকে শিখুন। আপনার দৃষ্টিভঙ্গিটাকেই তিনি বদলে দেবেন।

The Ultimate Guide to 

MARKETING FUNNEL!

Guide to Marketing Funnel

Learn the different stages of the most POWRFUL funnel and implement them!

Get Your

FREE Copy now!

SEO শিখতে চান? Neil Patel ট্রাই করুন।

Google Ad - Google Digital Garage তো আছেই, সাথে Udemy এর কিছু ভাল কোর্স আছে। 

Facebook Ad - John Loomer, Adespresso blog, Facebook / Meta Blueprint

LinkedIn এর জন্য আমি Justin Welsh এর LinkedIn Operating System কোর্সটা করে বেশ স্যাটিসফাইড।

YouTube এর জন্য Ali Abdaal, পডকাস্টের জন্য Pat Flynn কে ফলো করতে পারেন। 

সেই সাথে টিমে যদি এক্সপার্ট কেউ থেকে থাকে (সিনিয়র কলিগ হোক বা জুনিয়ার), তার কাছ থেকে তো অবশ্যই শিখতে হবে।

তবে সব সময় যে সব রিসোর্স ভাল লাগবে এমনটাও না। 

Frank Kern এর অনেকগুলো কোর্সে আমি এনরোল করেছিলাম (কয়েক হাজার ডলার ভ্যালুর কোর্স)। Frank বিশ্বের অন্যতম নামকরা Internet Marketer, একটা ইনফো প্রডাক্ট লঞ্চ করে 24 ঘন্টার কম সময়ে $24 million dollar সেল করে ইনফো বিজনেসের দুনিয়াকে কাপিয়ে দিয়েছিলেন। আনফরচুনেটলি আমার কাছে তার কোর্সগুলো ভাল লাগে নি, রিফান্ড চেয়ে নিয়েছিলাম (Sorry, Frank)! 

আর হ্যা, ঐ যে, শুরুতে বলেছিলাম, শুধু “ডিজিটাল” টুলস শিখলে তো চলবে না।

একজন ভাল মার্কেটারকে অবশ্যই কপিরাইটিং এর উপর দক্ষতা থাকতে হবে। Copywriting শেখার জন্য প্রথমে যেতে হবে Father of Advertising নামে পরিচিত David Ogilvy এর কাছে। “Ogilvy On Advertising” এজন্য প্রথম পদক্ষেপ হতে পারে, এরপর Eugene Schwartz, Claude C. Hopkins এনাদের লেখা বইগুলোও পড়ুন। 

শিখতে হবে Sales Funnel এবং Marketing Funnel. পৃথিবীতে এই মূহুর্তে Sales Funnel এর উপর একচ্ছত্র আধিপত্য হচ্ছে Clickfunnel এর প্রতিষ্ঠাতা Russel Brunson এর. আপনি তার লেখা ‘Dotcom Secrets’ বইটা দিয়ে শুরু করুন। পর্যায়ক্রমে তার অন্যান্য ফ্রি এবং পেইড রিসোর্স গুলো থেকে শেখার চেষ্টা করুন (যদি শখানেক থেকে কয়েক হাজার ডলার ইনভেস্ট করতে পারেন লার্নিং এর পিছনে)।

যে কোন মার্কেটিং এ Launching খুবই গুরুত্বপূর্ণ। Jeff Walker এজন্য সেরা। “I Will Teach You To Be Rich” এর Ramit Sethi এর কাছ থেকেও আমি লঞ্চিং নিয়ে খুব exceptional কিছু শিখেছি।

মার্কেটিং এর জন্য শুধু ad তৈরি করলেই হবে না, communication টাও simplify করতে হবে। এজন্য Donald Miller এর কাছ থেকে Story Brand ফ্রেমওয়ার্ক ব্যবহার করা শিখতে পারেন।

নামগুলো অপরিচিত হলে জাস্ট Google করুন। এরকম আরো কার কার কাছ থেকে শেখা যায় সেটাও খুজে বের করুন।

ইন্টারেস্টিং ব্যাপারটা হচ্ছে, আপনি যখন এদের একজনের কাছ থেকে শেখা শুরু করবেন, তখন একটা Snowball ইফেক্ট শুরু হবে। অর্থাৎ আপনি নিজেই সেগুলোর মাঝে আরো রিসোর্স এর রেফারেন্স খুজে পাবেন, এর পর কি শিখতে হবে নিজেই বুঝে যাবেন।

যেমন আমি Russel Brunson এর কাছ থেকে জানতে পেরেছি বিশ্বসেরা Direct Response Marketer “Dan Kennedy” এর কথা। এরপর Dan Kennedy এর পেইড নিউজলেটার B.S Magnetic Marketing এ সাবস্কাইব করি জাস্ট গত মাসে, সেই সাথে তার কোর্সগুলোও করা শুরু করি। I have learned so much new things that I didn’t know exist!
প্রশ্ন জাগতে পারে, Google বা YouTube তো উপরের প্রায় সবগুলোই ফ্রিতে পাওয়া যায়, তাহলে কেন হাজার ডলার খরচ করে কোর্স বা ট্রেইনিং করছি?

এর তিনটা কারণ আমি বলতে পারিঃ

  • প্রথমত - কোর্সগুলো অর্গানাইজড হয়, ফলে সিস্টেমেটিকালি স্টেপ বাই স্টেপ শেখা যায়।
  • দ্বিতীয়ত - বিভিন্ন বিক্ষিপ্ত সোর্সে খোজাখুজি করে শেখার পিছনে যে প্রচুর সময় ব্যয় হয় সেটা বাচানো যায়। 
  • তৃতীয়ত - প্রিমিয়াম কোর্সে বা ট্রেইনিং এ যে এডভান্সড ম্যাটেরিয়াল থাকে তা জেনেরিক ফ্রি রিসোর্স গুলোতে পাওয়া যায় না (পাইরেটেড হলে আলাদা কথা)।

আমি নিজে প্রচুর বই পড়ি, অনেক কোর্স করি - এসব করতে গিয়ে খুব গুরুত্বপূর্ন একটা জিনিস বুঝতে পেরেছি। সেটা হচ্ছে -

সবচেয়ে কমন, সবচেয়ে নামকরা, সবাই চেনে এমন সোর্সগুলো তে সবসময় সবচেয়ে এডভান্সড লার্নিংটা পাবেন না।

ডায়মন্ড পেতে হলে খনির গভীরে যেতে হবে। 

আমাদেরকে আনকমন সোর্স, স্বল্প পরিচিত niche রিসোর্স গুলো খুজে খুজে বের করতে হবে।

আপনি যদি শুধুমাত্র বেস্ট সেলিং বই পড়েন, তাহলে আপনি অনেক কিছু মিস করছেন। আমজনতার জন্য লেখা বইগুলো হয় বেস্ট সেলিং, মিলিয়ন মিলিয়ন মানুষ সেগুলো কেনে। 

কিন্তু আমাদেরকে শিখতে হবে Niche টপিক। প্রতিটা নিশের বেস্ট বই খুজে বের করতে হবে। প্রতিটা নিশের বেস্ট কোর্স খুজে বের করতে হবে। প্রতিটা নিশের বেস্ট resource person খুজে বের করতে হবে।

তারপর এই সব লার্নিংগুলোকে এক সুতোর মালায় গাথতে হবে।

একটা দুইটা ‘দামে কম মানে ভাল কাকলী ফার্নিচার’ টাইপ কোর্স করে, তিন-চার মাসে সবকিছু শিখে ফেলবো এই চিন্তাটাই বেশিরভাগ সময় আমাদেরকে পিছনে ফেলে রাখে।

আমাদের মেন্টালিটি থাকতে হবে lifelong continuous learning এর, আমাদেরকে শিখতে হবে প্রতিটা নিশ এরিয়ার এক্সপার্ট এর কাছ থেকে। প্রতিমাসে নিজের লার্নিং এর জন্য ইনভেস্টমেন্ট করার বাজেট থাকতে হবে। এই বাজেটটা যেন আমাদের নেটফ্লিক্স সাবক্রিপশন, মোবাইল বিল, রেস্টুরেন্টে আড্ডা মারার বাজেটের চেয়ে মোটেই কম না হয়।

এবং শেখার সময়, কার কাছ থেকে শিখছি সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যার কাছ থেকে শিখছি তার নলেজ, এক্সপেরিয়েন্স, স্টাডি, রিসার্চ, ক্যারিয়ার ট্র্যাক, রিসোর্স ম্যাটেরিয়াল এসব যদি আমাকে স্যাটিসফাই করে তবেই আমি তার কাছ থেকে শিখবো। 

এই লেখাটা একজন ব্র্যান্ড প্র্যাক্টিশনার এর প্রফেশনাল ক্যারিয়ারে কিছু ভ্যালু এড করবে এই প্রত্যাশা থাকলো। 

আপনার ভ্যালুয়েবল এক্সপেরিয়েন্স, আপনার নলেজ, আপনার মূল্যবান মতামত কমেন্টে জানান…আলোচনাটা চলুক।

About the author 

Mark Anupom Mollick

Anupom Mollick is an experienced Software Engineer and Business Consultant for tech companies. Currently, he is also a Doctor of Business Administration (DBA) Candidate in IBA (DU). During leisure, he loves to read from his 500+ books elibrary or watch Netflix while enjoying a bar of chocolate!

Feel free to reach Anupom at anupom.mollick@ideanconsulting.com or contact via LinkedIn.

Read Recent Articles on MarTech and Business Strategies!

কিভাবে F.R.I.E.N.D.S সিরিজের অভিনেতারা 1 Million Dollar / episode স্যালারি Negotiate করেছিলেন?

বিশ্ববিখ্যাত সিরিজ F.R.I.E.N.D.S এর ছয়জন অভিনেতা শেষের দিকের প্রতিটা এপিসোডের জন্য প্রত্যেকে

Read More

Top Digital Marketing Trends in Bangladesh

একজন ব্র্যান্ড প্র্যাক্টিশনার এর জন্য মার্কেট ট্রেন্ডটাকে নিয়মিত ফলো করাটা বেশ গুরুত্বপূর্ণ।

Read More

The man in the Hathaway shirt!

1951 সাল, বিশ্ববিখ্যাত এজেন্সি Ogilvy & Mather এর ক্লায়েন্ট হতে আগ্রহী হলো

Read More

REDRUM, CHORKI and SHAJGOJ: An Inspiring Case Study On Content Driven Strategy!

মাত্র কিছুদিন আগেই ওটিটি প্লাটফর্ম চরকিতে মুক্তি পাওয়া মার্ডার মিস্ট্রি থ্রিলার ‘Redrum’

Read More

The Luxury Strategy!

বাংলাদেশে কিভাবে একটা ওয়ার্ল্ড ক্লাস Luxury Brand তৈরি করা যায়?টু বি ক্রিস্টাল

Read More

25 Best Books To Read This Year!

2022 - নতুন একটা বছর, সব পরিবর্তনকে সাদরে গ্রহণ করে নতুন উদ্যমে

Read More

bkash Vs Nagad: The Art of Business Wars!

বছরখানেক ধরেই আমাদের চোখের সামনে বেশ জমে উঠেছে দেশী মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস

Read More

Easy to implement hacks to improve traffic, conversion and revenue online!

GET YOUR

FREE COPY NOW!