একটা প্রশ্ন প্রায়ই অনেকের কাছ থেকে শুনি - কিভাবে আমি নিজেকে ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হিসেবে গড়ে তুলবো?

খুবই important এবং interesting একটা প্রশ্ন, আমি তাই খুবই এঞ্জয় করি এটার উত্তর দিতে!

গত এক দশকে অনেক নতুন নতুন ডিজিটাল প্লাটফরম এসেছে, ডিজিটাল টুলস এসেছে এবং বন্যার পানির মতো আসছেই। এতকিছুর ভিড়ে তাই অনেক সময় অনেক ফিউচার লিডাররা একটু কনফিউজড হয়ে যায় যে কোনটা ছেড়ে কোনটা শিখবে।

তাই তারা অনেক সময় প্রশ্ন করে যে কিভাবে নিজেকে ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হিসেবে গড়ে তুলবে।

আমি যে উত্তরটা দেই সেটি হচ্ছে -

নিজেকে একজন T Shaped Digital Marketer হিসেবে গড়ে তুলতে হবে।

এর পরের প্রশ্নটা আসে - T SHAPED DIGITAL MARKETER কি জিনিস?

একজন টি শেইপড ডিজিটাল মার্কেটার হচ্ছেন তিনি যার ওভারঅল মার্কেটিং সম্পর্কে বেশ ভাল জেনারেল নলেজ আছে, এবং 1-3 টা স্পেসিফিক ডিসিপ্লিনে বিশেষ দক্ষতা বা expertise আছে।

T এর horizontal পার্ট "-" বোঝায় মার্কেটিং এর উপর একটা broad বেসিক নলেজ। যেমন - কন্টেন্ট মার্কেটিং, ইমেইল মার্কেটিং, পেইড মিডিয়া, সোশ্যাল মিডিয়া, SEO, ডাটা এবং এনালিটিক্স ইত্যাদি।

T এর Vertical পার্ট "।" টা বোঝায় নলেজের depth বা গভীরতা। যেমন - ইন ডেপথ ফেইসবুক মার্কেটিং (যা পেইড মার্কেটিং এর একটা পার্ট)।

T শেইপড ডিজিটাল মার্কেটার ফুল পিকচারটাকে strategic ভিউ থেকে দেখতে পারে, একটা cohesive strategy দাঁড় করাতে পারে, ডিজিটাল মার্কেটিং এর প্রতিটা পার্টকে আলাদা আলাদা ভাবে বুঝতে পারে, সেগুলো কানেক্ট করতে পারে, এবং তারপর যে কোন এক বা একাধিক পার্ট নিয়ে অনেক গভীরে কাজ করতে পারে।

এই ধরণের ডিজিটাল মার্কেটার এর এখনো মারাত্মক অভাব মার্কেটপ্লেসে। বিজনেসগুলো সব সময় খোজে টি শেইপড মার্কেটার যারা ফুল পিকচারটা দেখে মার্কেটিং স্ট্র্যাটেজি সাজাতে পারবে, পাশাপাশি স্পেসিফিক পার্টে তাদের দক্ষতাও পুরোপুরি কাজে লাগাবে।

ঠিক একারণেই এই ধরণের মার্কেটাররা খুবই খুবই valuable।

এই ডিজিটাল ওয়ার্ল্ডে ডিজিটাল মার্কেটার হিসেবে খুবই ভাল করতে চাইলে শুধু generalist হলে চলবে না, আবার সব বিষয়ে specialist হওয়াও সম্ভব না (এবং সেই চেষ্টা করা উচিৎও না)।

তাই এক্সপার্টদের লক্ষ্য থাকতে হবে T shaped ডিজিটাল মার্কেটার হবার জন্য চেষ্টা করা।

'T Shaped' টার্মটি প্রথম ব্যবহার হয়েছিল বিশ্বের অন্যতম সেরা কনসাল্টিং ফার্ম Mckinsey & Co তে। এই পোস্টে আমি Digital Marketer এর উপর হাইলাইট করলেও এই T Shaped Skill কনসেপ্ট কিন্তু অন্যান্য ক্ষেত্রেও সমানভাবেই প্রযোজ্য। যেমন T Shaped Programmer, T Shaped Designer ইত্যাদি।

সো, কিভাবে আপনি একজন T Shaped Digital Marketer হতে পারবেন?

একজন T Shaped Digital Marketer হবার জন্য আপনাকে বেসিক মার্কেটিং প্রিন্সিপলগুলো বোঝা থেকে শুরু করতে হবে। এর অর্থ এই না যে এখন আপনাকে কোন একাডেমিক ডিগ্রি নিতে হবে (যদিও ভাল ডিগ্রি থাকলে সেটা অবশ্যই একটা এডভান্টেজ), বরং জেনেরিক লার্নিং যা আপনাকে মার্কেটিং এবং ডিজিটাল মার্কেটিং এর মেজর কমপোনেন্ট গুলোর উপর একটা ক্লিয়ার ওভারভিউ দেবে। 

এই জন্য আপনি বেছে বেছে ভাল ভাল মার্কেটিং বই পড়া শুরু করতে পারেন। আমি নিজে আমার টপ ফেভারিট 20 টা মার্কেটিং বই এর নাম এর আগে শেয়ার করেছি। 

পড়ুন Top 20 Marketing Books for You

ইন্টারনেট নিঃসন্দেহে আপনার জন্য The Great Library of Alexandria! অনেক ভাল ভাল ব্লগ রয়েছে যেখানে হাজার হাজার আর্টিকেল রয়েছে। যেই ব্লগটা আপনার ভাল লাগে সেটার প্রথম আর্টিকেল থেকে প্রায় সবগুলো পড়ে ফেলুন।

Easy to implement hacks to improve traffic,

conversion and revenue online!

GET YOUR

FREE COPY NOW!

এরপরে ধাপ হবে খুব ভাল দেখে কোন রেকর্ডেড বা লাইভ ট্রেইনিং প্রোগ্রামে পার্টিসিপেট করা। উদাহরণস্বরুপ - Brand Practitioners Bangladesh গত বছর ‘Digital Marketing Media Strategy & Buying’ নামে একটা কোর্স অফার করেছিল, যেখানে সাতজন ট্রেইনার সাতটি স্পেসিফিক টপিকে সেশন নিয়েছিলেন (যার মধ্যে প্রথম সেশন ‘Digital Strategy’ টা আমার ছিল)।  

মনে রাখবেন Generalist পার্ট এ আপনি প্রতিটা কমপোনেন্ট এ specialist হবার চেষ্টা করছেন না। বরং আপনি ওভারঅল ডায়নামিকসটা খুব ভাল ভাবে বোঝার চেষ্টা করছেন, একটার সাথে আরেকটা কম্পোনেন্টের সম্পর্ক খুজে বের করছেন, big picture টা দেখে স্ট্র্যাটেজি এবং ট্যাকটিক্স একই সুতোয় গাঁথার চেষ্টা করছেন।

এর পরের ধাপে নিজেকে প্রশ্ন করুন - আমি কোন জায়গাটাতে অলরেডি এক্সপার্ট বা এক্সপার্ট হতে চাই?

এই লিস্টে 1-3 টা কম্পোনেন্ট থাকবে, এবং এখানে আপনি এক মাইল ডেপথে যাওয়ার চেষ্টা করবেন। 

উদাহরণস্বরুপ - আপনি Google Ads, Analytics স্পেশালিস্ট হতে পারেন (এমনকি Digital Guru Black Belt ও ট্রাই করতে পারেন), অথবা একজন SEO স্পেশালিস্ট হতে পারেন, কন্টেন্ট মার্কেটিং এ এক্সপার্ট হতে পারেন। 

যদি আপনি অলরেডি কোনটাতে স্পেশালিস্ট না হয়ে থাকেন, আপনার পছন্দমতো কম্পোনেন্টের উপর ইন-ডেপথ স্টাডি করা শুরু করুন, সেটার উপর সবচেয়ে প্রভাবশালী ব্লগার এর আর্টিকেলগুলো, লেখকের বইগুলো পড়ে ফেলুন, এই বিষয়ে সবচেয়ে সেরা ট্রেইনার এর কোর্স করে ফেলুন। 

Go an Inch Wide and Miles Deep.

মনে রাখবেন আপনি একজন T Shaped Digital Marketer হবার চেষ্টা করছেন। আপনাকে দুনিয়ার সব বিষয়ে এক্সপার্ট হতে হবে না। আপনি রেলিভ্যান্ট সবগুলো কমপোনেন্ট সম্পর্কে ওভারঅল আইডিয়া রাখবেন, কিন্তু 1-3 টা টপিকে mile depth নলেজ রাখবেন।

আপনি এমন একজন ডিজিটাল মার্কেটার যিনি ওভারঅল ডিসিপ্লিন এর উপর আপনার ক্রিস্টাল ক্লিয়ার আন্ডারস্ট্যান্ডিং কাজে লাগিয়ে মার্কেটিং স্ট্র্যাটেজি তৈরি করতে পারেন, আবার স্পেসিফিক কোন টপিকের গভীরে গিয়ে কাজ করতে পারেন। 

গত শনিবার আমাদের সবার খুব পরিচিত একটা কোম্পানির CTO (বুয়েটের এক জুনিয়র ছোটভাই) কে T Shaped Skill এর কথা বলছিলাম। সে বলছিল ভাইয়া আমি মাঝে মাঝে একটা জিনিস মিস করি - সেটা হচ্ছে আমি কোম্পানির ওভারঅল tech stack টার দেখাশোনা করলেও খুব ডিপে গিয়ে কোন কাজ যেমন প্রোগ্রামিং করার সুযোগ পাই না। ওকে বললাম, তোমার তো নিজের প্রোগ্রামিং করার আর প্রয়োজন নেই। তোমার ডেপথ অব নলেজ হবে তোমার ইন্ডাস্ট্রির কাটিং এজ টেকনোলজিগুলোর উপর, তোমার ডেপথ হবে টিম ম্যানেজমেন্ট এর উপর।

একইভাবে, যদি আপনি একজন Brand Manager বা Head of Marketing হয়ে থাকেন, সেক্ষেত্রে আপনার হয়তো ফেইসবুক এড, SEO, Google Ad এইসব ডিজিটাল এড টুলস এর কোনটাই অনেক বেশি শেখার প্রয়োজন নেই। আপনার ডেপথ হবে Cohesive Strategy তৈরিতে, Integrated Marketing Communication প্ল্যান তৈরিতে, টিম কোলাবোরেশন এবং লিডারশীপ এ।

আমাদেরকে একটা কথা সবসময় মনে রাখতে হবে, T Shaped স্কিলসেট কেউ রাতারাতি অর্জন করতে পারে না। এর জন্য সচেতনভাবে গুছিয়ে প্ল্যানিং করতে হয়, তারপর একটা একটা করে স্কিল লার্নিং এর জন্য সময় দিতে হয়, ইফোর্ট দিতে হয়। সর্বোপরি নতুন শেখা স্কিলগুলোকে নিয়মিত শান দিতে হয়।

আশা করি এই লেখাটা আপনার জন্য হেল্পফুল হবে। প্রত্যাশা থাকলো আমরা সবাই সামনের দিনগুলোর জন্য নিজেকে আরো ভালভাবে প্রস্তুত করতে পারবো, নিজেদের আরো দক্ষ করে গড়ে তুলবো এবং নিজ নিজ সেক্টরে অনেক বেশি অবদান রাখবো।

“Marketing takes a day to learn. Unfortunately it takes a lifetime to master.”  - Philip Kotler

About the author 

Mark Anupom Mollick

Anupom Mollick is an experienced Software Engineer and Business Consultant for tech companies. Currently, he is also a Doctor of Business Administration (DBA) Candidate in IBA (DU). During leisure, he loves to read from his 500+ books elibrary or watch Netflix while enjoying a bar of chocolate!Feel free to reach Anupom at anupom.mollick@ideanconsulting.com or contact via LinkedIn.

Read Recent Articles on MarTech and Business Strategies!

bkash Vs Nagad: The Art of Business Wars!

বছরখানেক ধরেই আমাদের চোখের সামনে বেশ জমে উঠেছে দেশী মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস

Read More

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব, সেলিব্রিটি, ব্র্যান্ড এবং পিযূশ পান্ডে!

গত কিছুদিন ধরে ব্র্যান্ড পাড়ায় জমজমাট আলোচনা-সমালোচনা হচ্ছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল

Read More

The Curious Crisis of Evaly

ইভ্যালি ক্রাইসিস - প্রয়োজন দ্রুত পদক্ষেপ এবং উপযুক্ত সমাধান।আজকে থেকে বছরখানেক আগে

Read More

চরকি : বাংলাদেশী OTT ইন্ডাস্ট্রিতে সম্ভাবনার নতুন আলো!

মিডিয়া এবং এন্টারটেইনমেন্ট দুনিয়ার ‘নিউ নরমাল’ হচ্ছে OTT প্ল্যাটফর্ম!শুধুমাত্র 2020 সালে Netflix

Read More

Think Like Amazon!

কিভাবে একটা TRILLION ডলার কোম্পানি তৈরি করতে হয়?পৃথিবীর হাতে গোনা মাত্র কয়েকজন

Read More

bkash Vs Nagad: Our Own ‘Game Of Thrones’!

জনপ্রিয় টিভি সিরিজ ‘গেইম অফ থ্রোন্স’ এর পর্দা পড়েছে বেশ আগেই, কিন্তু

Read More

Easy to implement hacks to improve traffic, conversion and revenue online!

GET YOUR

FREE COPY NOW!