আমাদের লাইফের অত্যন্ত চ্যালেঞ্জিং একটা বছর ২০২০ পার করে নতুন বছরে পা দিতে যাচ্ছি। হাজারো প্রতিকূলতা পাড়ি দেবার পর এখন অন্ধকার টানেলের শেষ প্রান্তে দেখতে পাচ্ছি আশার আলো। 

এখন আমাদের সময় পুরোপুরি ঘুরে দাঁড়াবার, নতুন সব পরিবর্তনকে বরণ করে আগের থেকে ১০ গুণ উদ্যমে কাজে ঝাপিয়ে পড়া। আর এজন্য নিজেদের মাইন্ডসেট, স্কিলসেট ঝালাই করে নেয়ার এবং প্রয়োজনীয় টপিকের উপর জ্ঞান আহরণের কোন বিকল্প নেই। 

একটা ভাল বই লেখকের কয়েক বছরের রিসার্চ এবং এক্সপেরিয়েন্স এর ফসল - আর এজন্য নিজের নলেজ এবং স্কিল ডেভেলপ করার জন্য বই খুবই উপকারী।

এর আগে আমি আমার পড়া বইগুলোর মধ্যে সবচেয়ে পছন্দের এবং ইফেক্টিভ Marketing বইগুলোর নাম এবং শর্ট রিভিউ আপনার সাথে শেয়ার করেছিলাম। আজকে আমি আমার টপ ফেভারিট ২১ টি Business বই এর নাম এবং রিভিউ লিখবো।

এই বইগুলোর প্রায় প্রত্যেকটি শুধুমাত্র যে Best Seller বা মিলিয়ন কপি বিক্রি হয়েছে তাই নয়, বরং এগুলোর ভিতর শেয়ার করা মহামূল্যবান তথ্য এবং স্ট্রাটেজি ইমপ্লিমেন্ট করে Trillion Dollar Business তৈরি হয়েছে। বিলিয়ন ডলার এর স্টার্টআপ থেকে শুরু করে বিশ্বের সবচেয়ে নামকরা ব্র্যান্ড, বেডরুমে বসে বিজনেস করা solo entrepreneur থেকে বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তিও এই বইগুলোকে গভীরভাবে আত্মস্থ করেছে এবং কোটি মানুষের জীবণ বদলে দিয়েছে।

নিচের বইগুলোর প্রতিটিই ২০২১ সালে আপনার বিজনেস এবং ক্যারিয়ারকে গতিশীল করতে অনন্য ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।

1. Blue Ocean Strategy (Kim, Mauborgne)

2015 সালে প্রকাশিত হবার পর Blue Ocean স্ট্রাটেজি একটা global phenomenon হিসেবে আবির্ভূত হয়। এবং সেই সাথে বিশ্বব্যাপী তাবৎ রথী-মহারথী ম্যানেজমেন্ট থিঙ্কার এবং লিডাররা এই অন্যতম ইম্পাক্টফুল স্ট্র্যাটেজি কিভাবে তাদের বিজনেসে ইমপ্লিমেন্ট করা যায় সেই ছক কষতে বসেন। Blue ocean strategy পারসোনালি আমার কনসালটেন্সি সার্ভিস কিংবা বিজনেস স্ট্র্যাটেজি ট্রেইনিং এর core এলিমেন্ট, তাই স্বাভাবিক ভাবেই আমার লিস্টের প্রথম নাম এটাই 🙂

2. Delivering happiness (Tony Hsieh)

2014 সালে প্রথম এই বইটি পড়ার পর বিজনেসের প্রতি আমার দৃষ্টিভঙ্গিই বদলে গিয়েছে। কাস্টোমার সার্ভিস, করপোরেট কালচারের প্রকৃষ্ট উদাহরণ পেতে হলে এটি পড়তেই হবে। 

কিছুদিন আগে আমাদের অনেকেরই অত্যন্ত পছন্দের ভিশনারী লিডার, Zappos এর সাবেক CEO, বইটির লেখক Tony Hsieh অকালে মৃত্যুবরণ করার পর BPB গ্রুপে ফজলুল করিম ভাই এ নিয়ে বিস্তারিত লিখেছিলেন। আমি অনুরোধ করবো সেই পোস্টটি খুজে বের করে পড়তে। আমি নিজেও গত পাঁচ বছরে আমার প্রচুর লেখাতে এবং ট্রেইনিং এ  Zappos কে কেইস স্টাডি হিসেবে দেখিয়েছি।

3. The Lean Startup (Eric Ries)

স্টার্টআপ দুনিয়ার সবার জন্য Lean Startup অনেকটা বাইবেলের মতো। যেহেতু স্টার্টআপ গুলো ‘under conditions of extreme uncertainty’ তে নতুন কিছু তৈরির চেষ্টা করে, তাদের ব্যর্থ হবার হারও অনেক অনেক বেশি। Lean Manufacturing পদ্ধতি থেকে অনুপ্রাণিত হয়ে লেখক Eric Ries স্টার্টআপ গুলোর জন্য একটা scientific approach তৈরি করেছিলেন lean startup নামে। পরবর্তীতে এই কনসেপ্টটি বিশ্বব্যাপী একটি মুভমেন্ট হিসেবে ছড়িয়ে পড়ে। 

This is a MUST read for entrepreneurs in Bangladesh.

4. Start With Why (Simon Sinek)

জীবণ বদলে যাওয়া তিনটি শব্দ - “Start With Why”. 

লেখক একটা ফান্ডামেন্টাল প্রশ্ন দিয়ে শুরু করেছিলেন - কেন কিছু মানুষ এবং অর্গানাইজেশন অন্যদের থেকে বেশি ইনোভেটিভ, ইনফ্লুয়েন্সিয়াল এবং প্রফিটেবল? Simon Sinek এখন আমাদের অনেকের কাছেই একজন রোল মডেল এবং অন্যতম 

ইন্সপায়ারিং লিডার, যাকে আমরা নিয়মিত ফলো করি LinkedIn সহ অন্যান্য প্লাটফর্মে। 

শুধু বইই না, “Start With Why’ TED Talk ইতিহাসের থার্ড মোস্ট পপুলার, যা এখন পর্যন্ত 28 মিলিয়ন এর বেশি মানুষ দেখেছেন। আপনি যদি এটি এখনো না দেখে থাকেন, আমি অনুরোধ করে থাকবো আজকেই দেখে ফেলুন। আমি প্রমিজ করতে পারি আপনার জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ ১৮ মিনিট হবে এই TED Talk!

5. Getting Everything You Can Out of All You've Got (Jay Abraham)

This is a Hidden GOLD Mine! 

টপ বিজনেস বুক সার্চ দিলে এই বইটির নাম আপনি খুজে পাবেন না, আমি কিভাবে যেন খুব সৌভাগ্যক্রমে এই অসাধারণ ভ্যালুয়েবল বইটির সংস্পর্শে এসেছিলাম। 

Jay Abraham বিশ্বের অন্যতম সাকসেসফুল মার্কেটিং এবং বিজনেস স্ট্রাটেজিস্ট এবং হাইয়েস্ট পেইড কনসাল্ট্যান্ট। আমি ব্যক্তিগত ভাবে তাকে মেন্টর হিসেবে ফলো করি এবং প্রতিটা ব্লগ আর্টিকেল এবং ভিডিও বার বার দেখার বোঝার চেষ্টা করি। ইনফ্যাক্ট, Jay Abraham এর দ্বারা প্রভাবিত হয়েই আমি দেশের প্রথম Conversion focused MarTech and Business Strategy Consulting Firm ‘IDEAN Consulting’ প্রতিষ্ঠা করি। 

এই বইটিতে জে আব্রাহাম এর শেয়ার করা অসম্ভব ইফেক্টিভ স্ট্রাটেজিগুলো ইমপ্লিমেন্ট করে আপনি আপনার বিজনেসের রেভিনিউ মাল্টিপ্লাই করতে পারবেন, without spending more!

6. Zero to one (Peter Thiel)

Paypal এবং Palantir এর প্রতিষ্ঠাতা, Facebook এর প্রথম ইনভেস্টর Peter Thiel এর লেখা এই বইটি একজন জিনিয়াস বিলিয়নিয়ার মাইন্ডের অসংখ্য গুরুত্বপূর্ণ এক্সপেরিয়েন্স এবং ফিলোসফি দিয়ে ঠাসা। সিলিকন ভ্যালি থেকে শুরু করে কর্পোরেট দুনিয়াতে এই বইটি যথেষ্ট জনপ্রিয়। অনেক অনেক ভ্যালুয়েবল ইনসাইট পাবেন এই বইটি থেকে।

7. The Great CEO Within (Matt Mochary)

অনেক বিজনেস ম্যানেজমেন্ট রিলেটেড বই দিলাম, এবার একটা বিজনেস লিডারশীপ বই শেয়ার করে আজকের পর্ব শেষ করি। একটা বিজনেসের সর্বোচ্চ পর্যায়ে থাকা CEO এর রেসপন্সিবিলিটি, প্রেশার সব কিছুই আনবিলিভেবল, এবং কোম্পানিতে অন্যান্যদের মতো CEO চাইলেই তার সমস্যাগুলো উপরের কারো কাছে সমাধানের জন্য নিয়ে যেতে পারে না। আবার একসাথে অনেক কিছু ম্যানেজও করতে হয়। 

আমাকে প্রায়ই অনেকে জিজ্ঞেস করেন এ সম্পর্কিত খুব ভাল কোন বই বা রিসোর্স আছে কিনা। যদিও লিডারশীপ নিয়ে আরো চমৎকার কিছু বই আছে (যার দুই একটা আমি এই সিরিজে শেয়ার করবো, এবং কিছু পারসোনাল ডেভেলপমেন্ট কাতারে পরে তাই পরে কোন একসময় শেয়ার করবো), এই বইটি খুবই compact এবং স্পেসিফিকালি CEO দেরকে উদ্দেশ্য করেই লেখা হয়েছে। আপনি যদি একজন CEO হয়ে থাকেন তাহলে আপনার জন্য বইটি একটা গাইডলাইন হিসেবে কাজ করবে।

You’re Just One IDEA Away!

বড়দিন এবং নিউ ইয়ার নিয়ে ব্যস্ততার কারণে বাকি বইগুলো নিয়ে এখানে আর লিখছি না (আর তাছাড়া লেখাও বড় হয়ে যাচ্ছে)। আশা করি বাকী ১৪ টা বই এর রিভিউ খুব দ্রুতই লিখবো, যার মধ্যে নামকরা স্ট্রাটেজি ক্লাসিকস, সেরা কিছু অটোবায়োগ্রাফি, এডভান্সড সেলস, নেগোশিয়েশন মাস্টারি ইত্যাদি রয়েছে। আপাতত উপরে উল্লেখিত বইগুলোর মধ্যে যেগুলো পড়া হয়নি সেগুলোর হার্ডকপি বা সফটকপি সংগ্রহ করে পড়া শুরু করে দিন। হয়তো আপনি হন্যে হয়ে যে প্রশ্নের উত্তর খুজছেন বহু দিন ধরে তার মিলিয়ন ডলার উত্তর রয়েছে এগুলোর কোন একটিতেই!

About the author 

Mark Anupom Mollick

Anupom Mollick is an experienced Software Engineer and Business Consultant for tech companies. Currently, he is also a Doctor of Business Administration (DBA) Candidate in IBA (DU). During leisure, he loves to read from his 500+ books elibrary or watch Netflix while enjoying a bar of chocolate!Feel free to reach Anupom at anupom.mollick@ideanconsulting.com or contact via LinkedIn.

Read Recent Articles on MarTech and Business Strategies!

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব, সেলিব্রিটি, ব্র্যান্ড এবং পিযূশ পান্ডে!

গত কিছুদিন ধরে ব্র্যান্ড পাড়ায় জমজমাট আলোচনা-সমালোচনা হচ্ছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল

Read More

কিভাবে T Shaped Digital Marketer হবেন?

একটা প্রশ্ন প্রায়ই অনেকের কাছ থেকে শুনি - কিভাবে আমি নিজেকে ডিজিটাল

Read More

The Curious Crisis of Evaly

ইভ্যালি ক্রাইসিস - প্রয়োজন দ্রুত পদক্ষেপ এবং উপযুক্ত সমাধান।আজকে থেকে বছরখানেক আগে

Read More

চরকি : বাংলাদেশী OTT ইন্ডাস্ট্রিতে সম্ভাবনার নতুন আলো!

মিডিয়া এবং এন্টারটেইনমেন্ট দুনিয়ার ‘নিউ নরমাল’ হচ্ছে OTT প্ল্যাটফর্ম!শুধুমাত্র 2020 সালে Netflix

Read More

Think Like Amazon!

কিভাবে একটা TRILLION ডলার কোম্পানি তৈরি করতে হয়?পৃথিবীর হাতে গোনা মাত্র কয়েকজন

Read More

Bkash Vs Nagad: Our Own ‘Game Of Thrones’!

জনপ্রিয় টিভি সিরিজ ‘গেইম অফ থ্রোন্স’ এর পর্দা পড়েছে বেশ আগেই, কিন্তু

Read More

Easy to implement hacks to improve traffic, conversion and revenue online!

GET YOUR

FREE COPY NOW!